অনন্য রেকর্ডের জন্য অপেক্ষা বাড়লো সাকিবের

অসাধারণ এক রেকর্ডের জন্য অপেক্ষা বাড়লো সাকিব আল হাসানের। টি-টোয়েন্টিতে একই সাথে ৩০০ উইকেট ও ৪ হাজার রান করা এলিট খেলোয়াড়দের ক্লাবে প্রবেশ করতে পারতেন গতকালই। আগেই টি- টোয়েন্টিতে ৪ হাজার রান করেছিলেন তিনি। উইকেট পেয়েছেন ২৯৯টি। প্রয়োজন ছিলো আর মাত্র একটি উইকেটের। গতকাল আর একটি উইকেট পেলে পৌঁছে যেতেন অনন্য এক রেকর্ডে। কিন্তু অপেক্ষায় থাকতে হচ্ছে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলা বাংলাদেশের এই অল রাউন্ডারকে। গতকাল কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে উইকেট শূন্য থাকতে হয়েছে তাকে। 
গতকাল অবশ্য খুব বেশী বোলিংও করার সুযোগ পাননি সাকিব। বোলিংয়ে নিজের চার ওভারের কোটাও পূর্ণ করতে পারেননি তিনি। মাত্র ২ ওভার বোলিং করেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে এই ম্যাচে। দুই ওভারেই ২৮ রান দিয়েছেন তিনি। সাকিবের বোলিংয়ের এমন দৈনদশার দিনে বোলিংয়ে খারাপ অবস্থা ছিলো পুরো সানরাইজার্স হায়দ্রাবাদেরই। ক্রিস গেইলের সেঞ্চুরিতে ভর করে কিংস ইলেভেন পাঞ্জাব নির্ধারিত ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯৩ রান। ক্রিস গেইল মাত্র ৬৩ বলে ১১টি ওভার বাউন্ডারি ও একটি বাউন্ডারির সাহায্যে ১০৪ রানে অপরাজিত ছিলেন।  
এর আগে শনিবার কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ২১ বলে ২৭ রানের ইনিংসটির পথে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪ হাজার রান স্পর্শ করেছেন সাকিব। তার আগে এই ম্যাচে বল হাতে নিয়েছেন দুই উইকেট। তাতে তার উইকেট সংখ্যা হয়েছে ২৯৯টি। আর একটি উইকেট পেলেই হয়ে যাবে ৪ হাজার রান ও ৩০০ উইকেটের ডাবল।টি-টোয়েন্টি ক্রিকেটে এই ডাবল আছে কেবল আর একজনেরই। ৪১৩ উইকেট নিয়ে টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেট শিকারি ডোয়াইন ব্রাভোর। ক্যারিবিয়ান অলরাউন্ডার ব্যাট হাতে করেছেন ৫ হাজার ৫৮২ রান। বিশ্বের সব টি-টোয়েন্টি লিগের নিয়মিত মুখ ব্রাভো ম্যাচ খেলেছেন ৩৭৭টি। সাকিব খেলেছেন ২৫৭ ম্যাচ।
টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট ও ৩ হাজার রানও আছে আর কেবল একজনের। ২৭৪ ম্যাচে ৩০০ উইকেট নিয়েছেন শহিদ আফ্রিদি। রান করেছেন ৩ হাজার ৮৯৩। এই দু’জন ছাড়া টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট শিকারি বোলার আর মাত্র দুই জন। ২৫৬ ম্যাচে ৩৪৮ উইকেট নিয়েছেন এবার আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং মেন্টর লাসিথ মালিঙ্গা। ২৭৪ ম্যাচে ৩২১ উইকেট সুনিল নারাইনের।

No comments

Powered by Blogger.