এইচএসসির ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা পেছালো

এইচএসসির ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা পেছালো



একটি কেন্দ্রে ভুল করে ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষার প্রশ্নপত্রের প্যাকেট খুলে ফেলায় ওই পরীক্ষা পিছিয়ে দিয়েছে সরকার।
ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল ২৩ এপ্রিল সোমবার। ওই পরীক্ষা ১৪ মে নেওয়া হবে বলে রোববার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক জানিয়েছেন।

তিনি বলেন, “ময়মনসিংহের একটি কেন্দ্রে আজ ভুলবশত সোমবারের ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নের একটি প্যাকেট খুলে ফেলা হয়। এজন্য সারা দেশে ওই পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগামী ১৪ মে ওই পরীক্ষা নেওয়া হবে।”

উচ্চ মাধ্যমিকে সোমবারের পূর্বনির্ধারিত অন্যান্য পরীক্ষা হবে বলে জানান অধ্যাপক জিয়াউল।

এইচএসসিতে রোববার ভূগোল (তত্ত্বীয়) প্রথম পত্রের পরীক্ষা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, নেত্রকোনার দুর্গাপুর মহিলা কলেজ কেন্দ্রে ভূগোল প্রথম পত্রের প্রশ্নের বদলে ভুল করে ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্ন বিলি করা হয়। কিছুক্ষণের মধ্যেই ভুল ধরা পড়লে পরীক্ষার্থীদের প্রশ্ন পাল্টে দেওয়া হয়।

“পরীক্ষা নিয়ে যাতে কোনো বিতর্ক না ওঠে সেজন্য স্থানীয় প্রশাসনের কাছ থেকে ভুল প্রশ্ন বিলির খবর পেয়েই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এই পরীক্ষা স্থগিতের নির্দেশ দেন।”

ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা জানান, ভুল প্রশ্ন বিলির ঘটনা দুটি এই বোর্ডর পরীক্ষা নিয়ন্ত্রককে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া স্থানীয় প্রশাসনকেও বিষয়টি তদন্ত করে আগামী সাত দিনের মধ্যে ঢাকা বোর্ডে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

বাংলাদেশের দুই হাজার ৫৪১টি কেন্দ্রে গত ২ এপ্রিল থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। আগামী ১৩ মে এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষে ১৪ থেকে ২৩ মে’র মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

No comments

Powered by Blogger.